বৃহস্পতিবার, ১৯ সেপ্টেম্বর ২০২৪, ১০:৩৫ অপরাহ্ন

নোটিশ :
সিলেট বিভাগসহ দেশের প্রতিটি জেলা ও উপজেলা সদরে প্রতিনিধি নিয়োগ দেওয়া হচ্ছে। আগ্রহীরা আমাদের পত্রিকার ইমেইল ঠিকানায় পূর্নাঙ্গ জীবন বৃত্তান্ত প্রেরণের আহবান জানানো যাচ্ছে। এছাড়া প্রবাসের বিভিন্ন দেশে আমরা প্রতিনিধি নিয়োগ দিচ্ছি।
শিরোনাম :
এইচএসসির তিন পরীক্ষা স্থগিত কোটা আন্দোলনে হত্যাকাণ্ডের বিচার বিভাগীয় তদন্ত হবে: প্রধানমন্ত্রী বৃহস্পতিবার সারাদেশে ‘কমপ্লিট শাটডাউন’ ঘোষণা জাফর ইকবালকে শাবিপ্রবিতে আজীবন নিষিদ্ধ ঘোষণা শিক্ষার্থীদের সিলেট সিটি করপোরেশন এলাকাভুক্ত সব সরকারি প্রাথমিক বিদ্যালয় বন্ধ বাংলাদেশ সরকারের উচিত শান্তিপূর্ণ প্রতিবাদের অধিকার নিশ্চিত করা: জাতিসংঘ কোটা সংস্কারের যৌক্তিক দাবি প্রধানমন্ত্রীর বিবেচনায়: কাদের কুরিয়ার সার্ভিস থেকে গ্রাহকের ২২ লক্ষ টাকা গায়েব, আটক ২ জঙ্গি, সন্ত্রাস ও মাদকের বিরুদ্ধে এসএমপি কমিশনারের হুঁশিয়ারি হবিগঞ্জে টাকা না দেওয়ায় পুলিশি প্রতিবেদনে আসামি শিশু নগরীতে ছাত্রলীগ-যুবলীগের ধাওয়ায় ছত্রভঙ্গ আন্দোলনকারীরা নগরীতে চুরি, নগদ টাকা ও স্বর্ণ লুট শায়েস্তাগঞ্জে রাজাকারের নামে সড়ক বাতিলের দাবি গোয়াইনঘাটে সিজারিয়ান অপারেশনের সূচনা কোটা সংস্কারের আন্দোলন, দেশব্যাপী সংঘর্ষে পাঁচজন নিহত কমতে শুরু করেছে পানি, বন্যা পরিস্থিতির উন্নতি তাহিরপুরে ক্ষতিগ্রস্ত ৩৬ কিলোমিটার সড়ক, চলাচলে ভোগান্তি এক মাস অপেক্ষা করেন, প্রয়োজনে প্রধানমন্ত্রীর কাছে নিয়ে যাবো- আন্দোলনকারীদের প্রতি ব্যারিস্টার সুমন হবিগঞ্জ পলিটেকনিকে কোটাবিরোধী বিক্ষোভ ৬৫ বস্তা ভারতীয় চিনিসহ গ্রেপ্তার ১ মুক্তিযোদ্ধাদের সর্বোচ্চ সম্মান দেখাতে হবে: প্রধানমন্ত্রী দোয়ারাবাজারে কিশোরের ঝুলন্ত মরদেহ উদ্ধার জগন্নাথপুরে বন্যার পানিতে ডুবে শিশুর মৃত্যু স্বেচ্ছাসেবকলীগ নেতা এমদাদের খাদ্যসামগ্রী বিতরণ কমলগঞ্জে বিনামূল্যে চক্ষু শিবির সম্পন্ন হবিগঞ্জে মাদকদ্রব্যের অপব্যবহার ও অবৈধ পাচারবিরোধী দিবস পালিত ফের কারাগারে কাউন্সিলর নিপু জুলাইজুড়ে বৃষ্টি নিয়ে দুঃসংবাদ সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়ে কর্মবিরতি অব্যাহত চীন বাংলাদেশকে দুই বিলিয়ন ডলারের সমপরিমাণ অর্থ দেবে: প্রধানমন্ত্রী
পরিচ্ছন্নতার পাশাপাশি সাশ্রয়ী মূল্য
নগরীর মেজরটিলায় জমজমাট পশুর হাট

পরিচ্ছন্নতার পাশাপাশি সাশ্রয়ী মূল্য
নগরীর মেজরটিলায় জমজমাট পশুর হাট

 

 

নিজস্ব প্রতিবেদক :: পবিত্র ঈদুল আজহার বাকি আর মাত্র একদিন। ঈদকে সামনে রেখে ইতোমধ্যেই নগরীর মেজরটিলার কোরবানীর হাট জমে ওঠেছে। দেশীয় গরুর সাথে বিদেশি বিভিন্ন গরুর সমাহার দেখা যায় নগরীর মেজরটিলার এই হাটে। তবে বিদেশি গরুর তুলনায় দেশি গরু বেশি ওঠেছে। এছাড়াও প্রচুর ছাগল ও ভেড়া লক্ষ্য করা যায় এই হাটে। ঈদুল আজহা ঘনিয়ে আসার সাথে সাথে সিলেটসহ দেশের বিভিন্ন জায়গা থেকে মেজরটিলা হাটে আসছে কোরবানীর পশু। মেজরটিলার কোরবানীর হাটটি সিলেট নগরীর অন্যতম। আর এতে করে এ হাটে শুরু হয়েছে বেচাকেনার হিড়িক। প্রফুল্ল মনে কোরবানীর পশু বিক্রি করতে হাটে আসছেন খামারিরা।

 

জানা যায়, পবিত্র ঈদুল আজহা উপলক্ষে সিলেট সিটি করপোরেশন নগরীতে অস্থায়ী ৮টি কোরবানীর পশুর হাট ইজারা দেয়। আর ওই ৮টি পশুর হাটের মধ্যে সবচেয়ে পরিষ্কার ও পরিচ্ছন্ন মেজরটিলার পশুর হাটটি। ইতোমধ্যে অন্যান্য সব হাটগুলো থেকে জমে ওঠেছে এ হাট। বাহারি সাজ ও পরিচ্ছন্নতার কারণে ক্রেতাদের টানছে এই হাট ।

 

বিক্রেতারা বলছেন, নগরীর অন্যান্য হাটের তুলনায় মেজরটিলার এই হাটে পশু সরবরাহ বেশি। দামও থাকছে নাগালের মধ্যে। ভালোমানের গরু আসছে প্রতিনিয়ত। দামের দিক দিয়ে ক্রেতারা থাকছেন সন্তুষ্ট।

 

ক্রেতারা জানান, অন্যান্য বাজারে গতবছরের চেয়ে এবার গরুর দাম বেশি চাওয়া হচ্ছে। কিন্তু মেজরটিলার বাজারে স্বল্পমূল্যে সাধ্যের ভেতরে গরু কেনা যাচ্ছে। এদিকে সিলেটের বিভিন্ন অঞ্চলে বন্যার প্রভাবে গতবছরের তুলনায় এ বছর গরুর সংখ্যা অনেকটা বেশি দেখা যায় বাজারগুলোতে। কিন্তু বেচাকেনা এখনও পুরোদমে জমে ওঠেনি। বিক্রেতারা বলছেন, শেষের দিকে বেচাকেনা আরও বাড়বে।

 

সরেজমিনে মেজরটিলা বাজারে গিয়ে দেখা যায়, নগরীর অন্যান্য হাটের তুলনায় এখানে ক্রেতার সংখ্যা বেশি। বিক্রেতারাও এই বাজারে গরু নিয়ে আসতে পেরে স্বাচ্ছ্যন্দবোধ করছেন। ক্রেতারা কেউ কেউ দাম হাঁকাচ্ছেন, আবার কেউ কেউ সাধ্যের মধ্যে থাকায় গরু কিনে নিয়ে যাচ্ছেন। এদিকে বিক্রেতারাও গরুর দাম রাখছেন ক্রেতার সাধ্যের মধ্যে। বিক্রেতাদের দাবি, যদি বৃষ্টি না হয় তবে এবছর ব্যবসা ভালো হবে। ভালো মান ও ভালো দামের গরু থাকায় ক্রেতা আকর্ষিত হচ্ছে মেজরটিলার এই হাটে।

 

হাটে গরু কিনতে আসা জামাল আহমদ জানান, দক্ষিণ সুরমার গরুর বাজারসহ নগরীতে আরও বিভিন্ন বাজার ঘুরে মেজরটিলার বাজারে এসে বেশ ভালো লাগলো। মেজরটিলার হাট গরুর দামের দিক থেকে বেশ সহনশীল। আমার মতো মধ্যবিত্তরা এসে এখানে ভালো মানের গরু কিনতে পারবেন।

 

স্বামীর সাথে গরু কিনতে আসা সিলেটে বসবাসকারী সুনামগঞ্জের শিল্পী রহমান জানান, তিনি নগরীর আরও দুই-তিনটি হাট ঘুরে মেজরটিলা হাটে আসেন। এখানে মাঝারি ধরনের গরু পছন্দ করেন তিনি এবং তার দামও ছিল সাধ্যের ভেতরে। তিনি ৭০ হাজার টাকা দিয়ে একটি মাঝারি ধরনের গরু কিনেছেন।

 

জানা গেছে, এ বছর কোরবানীর ঈদে সিলেটে ৩ লাখ ৯৪ হাজার ২৫১টি পশুর চাহিদা রয়েছে। তবে বিভাগজুড়ে জবাইয়ের জন্য ৪ লাখ ৩০ হাজার ৩৯৭টি গবাদি পশু প্রস্তুত রয়েছে। উদ্বৃত আছে ৩৬ হাজার ১৪৬ পশু। তবে সময়ের সাথে সাথে যেভাবে গরু আসতে শুরু করছে তাতে চাহিদার তুলনায় অনেকটা বেশি হচ্ছে। তাই সাধ্যের মধ্যে দাম রাখলে বিক্রেতাদের গরু বিক্রি নিয়ে হতাশায় ভুগতে হবে না।

 

 

এদিকে হাটগুলোর নিরাপত্তা নিশ্চিতে প্রশাসনের পক্ষ থেকে কঠোর নিরাপত্তা জোরদার করা হয়েছে। সড়কপথে কিংবা বাজার সম্মুখে কেউ গরু নিয়ে টানা-হ্যাঁচড়া করলে তার বিরুদ্ধে নেওয়া হবে কঠোর ব্যবস্থা। এছাড়াও প্রতিটি হাটে জাল টাকা শনাক্তের মেশিনও বসানো হয়েছে।

 

 

মেজরটিলা বাজারের ইজারাদার এ এইচ এম কামরুল ইসলাম বলেন, নগরীর প্রত্যেকটি হাট থেকে আমরা আলাদাভাবে আমাদের মেজরটিলা হাটকে ক্রেতার সামনে তুলে ধরার চেষ্টা করে যাচ্ছি। আমাদের হাটে কোরবানীযোগ্য সবরকমের পশু পাওয়া যাচ্ছে। ছোট থেকে মাঝারি, আবার মাঝারি থেকে বড় সাইজের পশু আসছে প্রতিনিয়িত। বর্তমানে আমাদের হাটে আড়াই হাজার গরু রয়েছে। ছাগল-ভেড়াও রয়েছে হাজার-দেড়েকের মতো। বিভিন্ন স্থান থেকে আরও পশু আসছে। আমরা সার্বক্ষণিক নিরাপত্তা ব্যবস্থা দেওয়ার চেষ্টা করে যাচ্ছি। আমাদের স্বেচ্ছাসেবক টিম ২৪ ঘন্টা নজরদারি রাখছে। আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর তৎপরতা লক্ষণীয়। জাল টাকা শনাক্তের জন্য মেশিনের ব্যবস্থা রয়েছে মেজরটিলার এ হাটে।

 

 

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *




© All rights reserved © 2017
Design BY Web Nest BD
ThemesBazar-Jowfhowo